হালকা গরম পানি পানে এত উপকার!

অন্য এক দিগন্ত | Feb 03, 2022 07:29 pm
হালকা গরম পানি পানে এত উপকার!

হালকা গরম পানি পানে এত উপকার! - ছবি : সংগৃহীত

 

করোনা মহামারির এই সময়ে অনেকেই গরম পানির ওপর ভরসা রাখেন। তাছাড়া শীতকালে অনেককেই গরম পানিই ব্যবহার করে থাকেন। তবে হালকা গরম পানি সারা বছরই ব্যবহার করা যায়। অনেকেই মেদ ঝরাতে ভরসা রাখেন এই উপায়ের উপর। তবে গরম পানিতে লেবু মিশিয়ে খেলে ফল মিলবে আরো বেশি। এটা শরীরের চর্বি ভাঙতে দারুণ কার্যকর।

সারা বছরই ঘুম থেকে উঠে গরম পানি খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। এই অভ্যাস সুস্বাস্থ্যের চাবিকাঠি, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। গরম পানি শরীরের বিপাক ক্রিয়াকে স্বাভাবিক রাখে। ফলে হজমের সমস্যা থেকে রেহাই মেলে। এ ছাড়া খালি পেটে গরম পানি পান করলে শরীর থেকে টক্সিনও দূর হয়ে যায়। ফলে শরীর হয়ে যায় অনেক ঝরঝরে।

করোনা মহামারির এই সময়ে অনেকেই গরম পানির ওপর ভরসা রাখেন। তাছাড়া শীতকালে অনেককেই গরম পানিই ব্যবহার করে থাকেন। তবে হালকা গরম পানি সারা বছরই ব্যবহার করা যায়।

অনেকেই মেদ ঝরাতে ভরসা রাখেন এই উপায়ের উপর। তবে গরম পানিতে লেবু মিশিয়ে খেলে ফল মিলবে আরো বেশি। এটা শরীরের চর্বি ভাঙতে দারুণ কার্যকর।

সকালে খালি পেটে গরম পানি পান করলে ঠিক কী কী উপকার পাওয়া যায়, তা এক নজরে দেখে নেয়া যাক।

১) প্রতি দিন সকালে খালি পেটে গরম পানি পান করলে রক্ত পরিশোধিত হয়। খালি পেটে অন্তত তিন গ্লাস গরম পানি পান করলে প্রস্রাবের মাধ্যমে শরীরের বর্জ্য পদার্থগুলি বেরিয়ে যায়।

২) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় খালি পেটে গরম পানি পান করলে বেশ উপকার মেলে।

৩) গরম পানি ঋতুঃস্রাবের সমস্যা দূর করতে পারে। পেটের পেশির নমনীয়তা বাড়ায় ফলে এই সমস্যা দূর হয়।

৪) ঠান্ডা লাগা, বুকে কফ জমে যাওয়া এবং গলা ব্যথার অব্যর্থ দাওয়াই গরম পানি। গরম পানি কফ তরল করে বের করে দেয়। এ ছাড়া নাকের পথ পরিষ্কার রাখে।

৫) গরম পানি চুলের গোড়ায় থাকা স্নায়ুগুলি সক্রিয় করে চুল শক্ত করে। ফলে চুল লম্বা হয় ও উজ্জ্বল থাকে।

৬) গরম পানি পান করলে শরীরে নতুন কোষ তৈরি হয়। তা ছাড়া পেশিতে কোনো প্রকার ব্যথা থাকলে তা নিরাময় হয়। পেশি মজবুত করতেও সাহায্য করে গরম পানি।

৭) খালি পেটে পানি পান করলে ত্বকের স্বাস্থ্য ভাল হয়। ব্রণর সমস্যাও দূর হয়।

৮) গরম পানি খেলে শরীরের তাপমাত্রা বাড়তে শুরু করে। ফলে ঘাম হয়। ঘামের সঙ্গে শরীরের অনেক ধরনের বর্জ্য বের হয়ে যায়। এতে শরীর সুস্থ থাকে।

৯) দাঁতের ব্যথাতেও গরম পানি দারুণ উপকারী। মারি ফুলে গেলে কিংবা দাঁতে ব্যথা হলে গরম পানি দিয়ে ব্রাশ করুন। গরম পানি খেলেও উপকার পাবেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us