নাগরিকত্ব সংশোধনী বিল : প্রতারিত হলেন উদ্বাস্তুরা

সুকৃতিরঞ্জন বিশ্বাস | Dec 14, 2019 01:53 pm
নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে প্রতিবাদ

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে প্রতিবাদ - ছবি : সংগ্রহ

 

২০০৩ সালের ১৮ ডিসেম্বর নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০০৩ রাজ্য সভায় পেশ ও পাশ হয়। ওই আইনের তিনটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- (১) অনুপ্রবেশকারী বা বেআইনি অভিবাসীর সংজ্ঞা নির্ধারণ, (২) জন্মসূত্রে নাগরিকত্বের অধিকার শর্তযুক্ত করা এবং (৩) সারাদেশে নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরি করার নির্দেশ। এই বিল পার্লামেন্টে সর্বসম্মতভাবে পাশ হয়।

গরিব ও নিরক্ষর দেশান্তরিত উদ্বাস্তু মানুষের নাগরিকত্ব অর্জনের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হয়ে যায় জন্মসূত্রে নাগরিকত্ব অর্জনের অধিকার শর্তযুক্ত করে দেয়ায়। শর্ত হলো- বাবা এবং মা, দুজনেই ভারতের বৈধ নাগরিক না হলে তাদের সন্তান ভারতে জন্মগ্রহণ করলেও, জন্মসূত্রে নাগরিকত্ব পাবেন না। গত পরশু পাশ হয়ে যাওয়া ২০১৯ সালের সংশোধনী বিলে এই সম্পর্কে কোনও কথা নেই। বিরোধীরাও এই প্রশ্নে হৈ চৈ করেনি।

বিরোধীরা নাগরিকপঞ্জি তৈরি করার বিরুদ্ধে হুঙ্কার দিচ্ছেন; কিন্তু তারা নাগরিকপঞ্জি তৈরি করার নির্দেশ দেয়া আইনের ১৪এ ধারার বিরুদ্ধে সরব নন কেন, সে প্রশ্নের উত্তর খোঁজ করা দরকার।

বর্বর গরিষ্ঠতার শক্তি ও নাগরিকত্ব সংশোধনী বিল
নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৯ -এর মূল বিষয় হলো- আইনে অনুপ্রবেশকারীর সংজ্ঞা দেয়া ২(১)(বি) ধারায় একটি সংশোধন। এই ধারায় বলা হয়েছিল- যে কেউ অর্থাৎ হিন্দু, মুসলমান, শিখ প্রভৃতি সব সম্প্রদায়ের যেকোনো মানুষ বিনা অনুমতিতে ভারতে প্রবেশ করলে বা অনুমতি নিয়ে ভারতে এসেও অনুমতির সময়সীমা পার হবার পর ভারতে থেকে গেলে, তিনি অনুপ্রবেশকারী এবং এইসব অনুপ্রবেশকারী ভারতের নাগরিকত্ব পাবার অনধিকারী।

সদ্য পাশ হওয়া সংশোধনীতে কয়েকটি শর্তসাপেক্ষে অমুসলিমদের ওই ২(১)(বি) ধারা থেকে ছাড় দেয়া হয়েছে। অর্থাৎ অমুসলিমরা অনুমতিপত্র ছাড়া ২০১৪ সালের আগে ভারতে এসে থাকলে তারা আর অনুপ্রবেশকারী নন এবং চাইলে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

এখন বিচার বিশ্লেষণ করা দরকার যে, এই সংশোধনীর জন্য কি হিন্দু, বৌদ্ধ উদ্বাস্তুরা ভারতের নাগরিক হয়ে গেলেন? – বিজেপি ও সঙ্ঘ পরিবার প্রচার করছে, উদ্বাস্তুরা নিঃশর্তভাবে নাগরিকত্ব পেয়ে গেলেন বা নাগরিকত্ব পেয়ে যাবেন। এই প্রচার বহু উদ্বাস্তু মানুষ বিশ্বাস করছেন এবং খুশি হয়ে আনন্দ প্রকাশ করছেন!

কিছু উদ্বাস্তু নেতা বলছেন, উদ্বাস্তুরা প্রতারিত হলেন, এই বিল আইনে পরিণত হলে বাঙালি উদ্বাস্তুরা নাগরিকত্ব পাবেন না। তাদের মতে ২০০৩ সাল থেকে মতুয়া-উদ্বাস্তুদের আন্দোলনের চাপে বিজেপি নিজেদের করা আইন পরিবর্তন করতে বাধ্য হলো ঠিকই; কিন্তু তারা আবারো উদ্বাস্তুদের ধোঁকা দিলো। বিরোধীরাও কোনো প্রয়োজনীয় সংশোধনী আনলেন না! এই প্রশ্নে উদ্বাস্তু নেতাদের যুক্তি হলো- বিলে উল্লেখ করা শর্ত উদ্বাস্তুরা পূরণ করতে পারবেন না। পূর্ববাংলা যে বাঙালি উদ্বাস্তুদের আদি বাসভূমি তার প্রমাণপত্র যেমন জোগাড় করা কঠিন, আরো কঠিন কাজ হলো ধর্মীয় অত্যাচারে তারা যে দেশত্যাগে বাধ্য হয়েছেন, তা প্রমাণ করা।

ঠিক কীভাবে নাগরিকত্ব ‘সংশোধন’ করবে মোদি সরকার?
মোদি সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় যৌথ সংসদীয় কমিটিকে (জেপিসি) লিখিতভাবে জানিয়েছে যে উদ্বাস্তুদের নাগরিকত্ব পেতে হলে অবশ্যই তাদের ধর্মীয় অত্যাচারের প্রমাণপত্র দাখিল করতে হবে। নেতারা মুখে যাই বলুন, এটাই সরকারের নীতি। ধর্মীয় অত্যাচারের প্রমাণপত্র দাখিল করলে ‘র’ ও সরকারের অন্যান্য তদন্তকারী সংস্থা সেই দাবি যাচাই করে দেখবে বলে জেপিসি রিপোর্টে বলা হয়েছে (জেপিসি রিপোর্ট অনুচ্ছেদ ২.১৮, পৃষ্ঠা ৩৩)। এমনকি জেপিসি রিপোর্টে বলা হয়েছে এই বিল পাশ হলে আপাতত মাত্র ৩১,৩১৩ জন উদ্বাস্তু নাগরিকত্ব পেতে পারেন।

অনেকে বলছেন যে, স্বরাষ্ট্রমন্ত্রী নাকি সংসদে বলেছেন- রেশন কার্ড বা কোনো প্রমাণপত্র লাগবে না, উদ্বাস্তুরা প্রমাণপত্র ছাড়াই নাগরিকত্ব পাবেন! মুখে যদি তিনি এমন কথা বলেও থাকেন, মনে হয় সে কথার তেমন কোনো গুরুত্ব নেই। তবে একটি খবরের কাগজ (আনন্দ বাজার ১০/১২/২০১৯) এ ব্যাপারে অমিত শাহের বক্তব্য উদ্ধৃত করেছে, – “স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বলছি, রেশন কার্ড থাকুক বা না থাকুক, কোনো সমস্যা নেই। যে (অমুসলিম) শরণার্থীরা ভারতে শরণ নিয়েছেন তারাই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।”

বিলে যে কথা লেখা আছে তার সাথে স্বরাষ্ট্রমন্ত্রীর এই কথার মিল আছে। এটাই সঠিক কথা, তাই হিন্দু উদ্বাস্তুদের এতে উল্লসিত হবার কারণ নেই। বরং মনে করার যুক্তি আছে যে তাদের সুদীর্ঘকালের সমস্যা থেকেই গেল! দরখাস্ত করতে পারলেও নাগরিকত্ব মিলবে না। বরং কিছু বাড়তি সমস্যার মধ্যে তারা পড়তে পারেন। মনে হয় বিজেপি-র এটাই গেমপ্ল্যান যে উদ্বাস্তুদের বেনাগরিক হিসাবে ভারতে থাকতে দেওয়া!

উদ্বাস্তুরা চান নাগরিকত্বের একটা ভিত্তিবর্ষ; যার আগে ভারতে এসে থাকলে তাদের নাগরিক বলে ঘোষণা করা হোক। যেমন আসামের ক্ষেত্রে ভিত্তিবর্ষ ১৯৭১ সাল। উদ্বাস্তুদের দাবি ছিল ২০১৯ সালকে তেমনি এক ভিত্তিবর্ষ ঘোষণা করা হোক। বি জে পি ঘোষণা করল ২০১৪ সাল। হয়তো তাও উদ্বাস্তুরা মেনে নিতেন; কিন্তু ২০১৪ সালকে করা হল আবেদন করার অধিকারের ভিত্তিবর্ষ, নাগরিকত্ব অর্জনের ভিত্তিবর্ষ নয়!

বিভিন্ন তথ্যে জানা যায় যে, ভারতে প্রায় দেড় কোটি বাঙালি উদ্বাস্তু এসেছেন। যদি ধরে নিই যে, যখন রুলস তৈরি হবে তখন বলা হলো যে, ধর্মীয় নির্যাতন ইত্যাদির ক্ষেত্রে প্রমাণপত্র ইত্যাদির পরিবর্তে আবেদনকারীর নিজস্ব ঘোষণা বা হলফনামা গ্রাহ্য হবে। তাহলেও এই বিপুল সংখ্যক মানুষের আবেদনপত্র পরীক্ষা-নিরীক্ষা, তদন্ত ইত্যাদি সম্পূর্ণ করে উদ্বাস্তুদের নাগরিক সার্টিফিকেট দিতে কত সময় লাগবে? কতজন আবেদনকারী জীবদ্দশায় নাগরিক সার্টিফিকেট পাবেন? তখন কোন সরকার থাকবে, কী হবে তা কে বলতে পারেন!

অথচ অমিত শাহ বলছেন, ২০২৪ সালের মধ্যে সরকার সারা দেশে নাগরিকপঞ্জির কাজ শেষ করবে। তাহলে কজন উদ্বাস্তুর নাম নাগরিকপঞ্জিতে উঠবে? এত আবেদনপত্র পরীক্ষা ও সিদ্ধান্ত নেবার মতো সরকারি পরিকাঠামো আদৌ আছে কি? কত বছরে তা গড়ে তোলা সম্ভব? কেউ জানেন না যে নাগরিক সার্টিফিকেট দেবার ক্ষমতা দিল্লির নর্থ ব্লকে কেন্দ্রীভূত থাকবে, না তা বিকেন্দ্রিকরণ হবে? – এসব নিয়ে সংসদে আলোচনা কই!

বিলটি নিয়ে উদ্বাস্তুদের একাংশের বিরোধিতা, আপত্তি ও আশঙ্কা এইসব কিছু নিয়ে। অন্যদিকে বিলের বিরোধিতা করা হচ্ছে এই বলে যে বিলটি সাম্প্রদায়িক। তা সংবিধানের মূল চরিত্রের সাথে অসঙ্গতিপূর্ণ! এখানে একটি বিষয় উল্লেখ করা দরকার যে সব পক্ষ মোটামুটিভাবে একমত যে দেশভাগের শিকার হয়ে আসা উদ্বাস্তুদের নাগরিকত্ব পাওয়া উচিত। কেউ অস্বীকার করছেন না যে, অতীতে জাতীয় নেতা ও সরকার উদ্বাস্তুদের দায়িত্ব নেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। কেউ সেই দায়িত্বের কথা অস্বীকারও করছেন না। তবুও উদ্বাস্তুদের সমস্যা ৭৩ বছর পরও জ্বলন্ত সমস্যা।

এখন প্রশ্ন- তাহলে এই সমস্যা কীভাবে মেটানো যায়?- যারা বলছেন বিলটি সাম্প্রদায়িক ও অসাংবিধানিক তারা সংবিধানসম্মত বিকল্প প্রস্তাব দিন। বিলটি বাতিল করার জন্য দাবি না করে বিকল্প প্রস্তাব দিতে পারেন যাতে উদ্বাস্তুদের সমস্যার সমাধান হয় অথচ সংবিধান লঙ্ঘন না হয়। কিন্তু বিরোধীরা যা বলছেন ও করছেন, তাতে উদ্বাস্তুদের মনে হতে পারে যে, মুসলমান সম্প্রদায়ের অজুহাত খাড়া করে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার চেষ্টা হচ্ছে। যার জন্য এই উদ্বাস্তুরা হয়তো আশ্রয় হিসাবে বিজেপিকে বেছে নিতে চাইছেন।

এ কথা ভাবা ও বোঝা দরকার যে, নাগরিকত্ব বিল, ২০১৯ ভারতের (ভূমিপুত্র) নাগরিক হিন্দু বা মুসলমানদের কোনো বিষয় নয়। এটা হলো বহিরাগতদের নাগরিকত্ব দেয়া, না দেয়া, কীভাবে দেয়া হবে, সেসব বিষয় সম্পর্কিত। আরো নির্দিষ্ট করে বললে- এক দুর্গত জনগোষ্ঠীর দীর্ঘকালের নাগরিকত্ব সমস্যার সমাধানের জন্য নির্দিষ্ট ও সীমিত সময়কালের জন্য এক বিশেষ ব্যবস্থা- যা মুসলমানদের স্বার্থ ও অধিকারগুলোকে কোনোভাবে প্রভাবিত করে না, করবে না। এই ব্যবস্থা সংবিধানের ১৪ ধারাকে লঙ্ঘন করে না; বরং দীর্ঘ সময়কাল ধরে দেশভাগের শিকার উদ্বাস্তুদের ১৪ ধারায় বর্ণিত সমতার অধিকার থেকে বঞ্চনার অবসান ঘটানো।

উত্তর-পূর্ব ভারতের মানুষের এই বিলের বিরুদ্ধে আন্দোলনকে কেউ সমর্থন নাও করতে পারি; কিন্তু তাদের বিরোধের কারণ বোঝা যায়। তারা সেখানে বহিরাগত মানুষের চাপের প্রশ্ন তুলেছেন। কিন্তু বিরোধী দলগুলো ও মুসলমান সমাজ কেন এই বিলের বিরোধিতা করছেন, তা বোঝা দায়!

বিজেপি ও সংঘ পরিবার হিন্দু, বৌদ্ধ উদ্বাস্তুদের প্রতি সত্যি যদি আন্তরিক হতো, তাহলে তাদের নাগরিক ঘোষণা করত। কিন্তু নাগরিকত্বের জন্য আবেদন করার পথে উদ্বাস্তুদের ঠেলে দেবার অর্থ দাঁড়াবে তাদের এক গোলোকধাঁধায় আটকে দেয়া। সেজন্য অনেকের মনে হচ্ছে উদ্বাস্তুদের সমস্যা না মিটিয়ে জিইয়ে রেখে তাদের নিয়ে রাজনীতি করার চিরাচরিত পথে বিজেপিও হাঁটতে চাইছে।

যারা ভারতের মূল নাগরিক, নাগরিকত্বের প্রশ্ন তুলে তাদের কোনোভাবে হয়রানি করা উচিত নয়। এক খণ্ড কাগজ না থাকায় কোনো নাগরিককে অনাগরিক করে দেয়া যায় না, তা তিনি হিন্দু বা মুসলমান যেকোনো ধর্মের মানুষই হোন না কেন। আর যেসব উদ্বাস্তু ভারতে বসবাস করছেন, এতকাল বসবাস করায় আপত্তি না তুলে, এখন তাদের তাড়িয়ে দেবার কথা মানা যায় না, তা অনুচিত কাজ। বাস্তবত আজ আর তাদের তাড়িয়ে দেয়া সম্ভব নয়, কোনো দেশ তাদের গ্রহণ করবে না।

এই অবস্থায় ভূমিপুত্র ও বহিরাগত কাউকে হয়রানি না করে যুক্তিপূর্ণভাবে সমস্যার সমাধান হলো- ভারতে স্থায়ীভাবে বসবাসকারী সবাইকে ভারতীয় নাগরিক ঘোষণা করে একটি ক্যাব পাশ করা এবং সব নাগরিককে জাতীয় পরিচয় প্রদান করা।

(সুকৃতিরঞ্জন বিশ্বাস জয়েন্ট অ্যাকশন কমিটি ফর বাঙালি রিফিউজিস-এর সভাপতি এবং অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সহ-সভাপতি। মতামত ব্যক্তিগত)
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us